কয়েক লক্ষ টাকা দাম দিয়ে ধান কাটার গাড়ি কিনে বিপাকে একাধিক এলাকার ক্রেতা

29th December 2020 8:22 pm হুগলী
কয়েক লক্ষ টাকা দাম দিয়ে ধান কাটার গাড়ি কিনে বিপাকে একাধিক এলাকার ক্রেতা


সুজিত গৌড় ( হুগলী ) :  ধান কাটার গাড়ি কিনে বিপাকে হুগলী, হাওড়া,বর্ধমান আসানসোল সহ বেশ কিছু জেলার ক্রেতারা। অভিযোগ পাণ্ডুয়ার বেসরকারি  সংস্থার বিরুদ্ধে। ২০১৮ - ২০১৯ সালে বিশ্বাস এর্গো প্রায় ১৪০ টি কৃষি কাজে ব্যবহার্য ধান কাটার যন্ত্র Zoomlion Harvester মেশিন বিক্রি করেন তাদের কাছে। অভিযোগ দাম নেওয়া হয় প্রায় ২০ থেকে ২৭ লক্ষ টাকা করে। অভিযোগ কিন্তু সেই মেশিন যখন কৃষি ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে দেখা যাচ্ছে গাড়ির অধিকাংশ যন্ত্রাংশ বিকল হয়ে যাচ্ছে। ফলে সমস্যায় পড়তে হচ্ছে গাড়ি মালিকদের। সেই বিকল হয়ে যাওয়া যন্ত্রাংশ যখন তারা কিনতে গেলে বেশী দাম নেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন গাড়ি মালিকরা। গাড়ির মালিকদের অভিযোগ সমস্যার কথা ডিলারকে জানালে তাঁদের সঙ্গে দূরব্যবহার করেছেন। গাড়ির মালিকরা  টিম Zoomlion এর টেকনিক্যাল ইঞ্জিনিয়ার সহ বিভিন্ন জায়গায় মেল করে সমস্ত সমস্যার কথা জানালে প্রথমে গাড়ি ফিরিয়ে নেওয়ার  আশ্বাস দিলেও পরে মালিক পক্ষের সঙ্গে কোন যোগাযোগ করেনি বলে অভিযোগ। অভিযোগ গাড়ির মালিকেরা পরে জানতে পারেন বিশ্বাস এর্গো  থেকে Zoomlion কোম্পানি ডিলারশিপ ক্যানসেল করে বর্ধমানের অন্য ব্যাক্তিকে ডিলারশিপ দিয়ে দেওয়া হয়েছে। অভিযোগ এক দিকে গাড়ি কেনার    জন্য বিভিন্ন জায়গা থেকে ঋণ নিয়েছেন। সেই টাকা মেটাতে হিমশিম খাচ্ছে পাশাপাশি গাড়ি খারাপ হয়ে পরে থাকার কারনে কাজ করতে পারছেন না।  ফলে প্রচন্ড সমস্যার মধ্যে পড়েছেন গাড়ির মালিকেরা।  গাড়ির মালিকরা পাণ্ডুয়া থানায় লিখিত   অভিযোগ জানিয়েছেন।  গাড়ি মালিকের দাবি অবিলম্বে তাদের টাকা ফেরত দিতে হবে।  না হলে তারা জোটবদ্ধ হয়ে আগামীদিনে বৃহত্তর আন্দোলনে যাবেন।  আব্দুল  রোজ্জাক গাড়ির মালিকের বলেন  গাড়ি কিনে আমরা সমস্যায় পরেছি। গাড়ির যন্ত্রাংশের মান এতটাই খারাপ গাড়ি মাঠে চললেই ভেঙ্গে যাচ্ছে। এই সমস্যার কথা আমরা ডিলারকে জানাই।কিন্তু  কাজ কিছু হয়নি। গাড়ি বেশীভাগ দিন চলে না কারন ভেঙ্গে পরে থাকে। যন্ত্রাংশের দাম বেশী নেওয়ার কারনে আমাদের পক্ষে কেনা সম্ভব হচ্ছে না। আমরা জমি বিক্রি করে,ব্যাঙ্ক থেকে লোন করে কিনেছি। কি করে লোন শোধ করবো বুঝতে পারছি না। দরকার পরলে মুখ্যমন্ত্রীর দপ্তরে যাবো আমরা।





Others News

নিম্মচাপের জেরে অতিবৃষ্টি : হুগলী জেলায় ব‍্যাপক ক্ষতি চাষে

নিম্মচাপের জেরে অতিবৃষ্টি : হুগলী জেলায় ব‍্যাপক ক্ষতি চাষে


সুজিত গৌড় ( হুগলী ) :  নিম্ন চাপের জেরে শনিবার থেকে অকাল বৃষ্টিতে মাথায় হাত চাষীদের।
জেলায় আলু চাষে ক্ষতির পরিমাণ ছাড়িয়ে যাবে কয়েক লক্ষ টাকার উপর বলে দাবি চাষীদের। ধান জমিতে যেমন ক্ষতির পাশাপাশি হুগলী জেলা জুড়ে ব্যাপক ক্ষতি এবার আলু চাষে। চলতি বছরে বার বার নিম্নচাপ  চাপের জেরে যেভাবে ধান চাষ পিছিয়ে ছিল ঠিক আলু চাষও পিছিয়ে ছিল প্রায় পনোর দিন। তবে গত শুক্রবার পযন্ত হুগলী জেলায় প্রায় ৩০ শতাংশ জমিতে বসানো হয়ে গিয়েছিল আলু এবং ৬০ শতাংশ জমি আলু চাষ উপযোগী করে তুলে ছিলেন চাষীরা। ধান চাষের মত আলু চাষের শুরুতে এবার কাল হয়ে উঠলো অকাল বৃষ্টি। অকাল বৃষ্টির ফলে যে সব জমিতে ইতি মধ্যেই আলু বসানো হয়ে গিয়েছিল, সেই সব জমিতে জল জমে থৈ থৈ করছে। ফলে জমিতে বসানো সমস্ত আলু বীজ পচে নষ্ট হতে বসেছে।  কারণ আলু বসানোর পর অন্তত পনেরো থেকে কুড়ি দিন কোনো জলের প্রয়োজন পরে না আলু চাষের ক্ষত্রে।
এ বছর এক বিঘা জমিতে চাষ উপযোগী করে আলু বসানো পযন্ত চাষীদের খরচ পড়েছে প্রায় পনেরো হাজার টাকা অন্যদিকে আলু বসানোর আগে পর্যন্ত  এক বিঘা জমিকে  চাষ উপযোগী করে তুলতে খরচ পড়েছে প্রায় সাত হাজার টাকা। অর্থাৎ ইতি মধ্যে নিম্ন চাপের জেরে অকাল বর্ষণে হুগলী জেলার ক্ষতির পরিমাণ ছাড়িয়েছে লক্ষ  লক্ষ টাকার উপর। জেলায় আলু চাষের জমির পরিমান ৯০ হাজার হেক্টর জমি। সেমবার সকাল থেকেই  আলু জমি থেকে জল বের করে আলু বীজ বাঁচানোর মরিয়া চেষ্টা করছেন চাষীরা। চাষীদের দাবি অকাল বর্ষণে একেবারে সর্বস্বান্ত  হয়ে পড়েছে। আবার নতুন করে আলু বসানো বা জমি তৈরি করে আবার আলু বসানো অনেকের পক্ষেই আর সম্ভব হবে না।
অন্যদিকে আবহাওয়া উপযোগী হলে পুনরায় জমি আলু চাষের উপযোগী করে আলু বসাতে সময় লাগতে পারে পনেরো থেকে কুড়ি দিন। ফলে আলু চাষে ফলন যেমন কমবে খাবার আলুর জোগানেও পড়বে টান। আগামী দিনে ধানের ক্ষতির ফলে যেমন  চালের যোগান টান পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে।  ঠিক তেমনি আগামী দিনে খাবার আলুর জোগানেও টান পড়বে বলে মত চাষীদের।